চলতি বছরে বরিশাল শিক্ষা বোর্ডে মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) এবার পাসের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির হার। ঘোষিত ফলাফলে দেখা গেছে, এই শিক্ষা বোর্ডে এবার গতবারের চেয়ে পাসের হার কমেছে দশমিক ১৩ শতাংশ। ত‌বে জিপিএ-৫ বে‌ড়ে‌ছে ১ হাজার ১৭৪টি।

রোববার বেলা ১১টার দিকে ফলাফল ঘোষণা করেন বরিশাল বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আনোয়ারুল আজিম। ঘোষিত ফলাফলে দেখা গেছে, এবার এই শিক্ষা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ১১। গত বছর ছিল ৭৯ দশমিক ৪১। এ বছর এই শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৪৬২ জন। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ২৮৮ জন। মোট পাস করেছে ৭২ হাজার ৩৫৮ জন।

ঘোষিত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, এবার পাসের হারের দিক থেকে এগিয়ে রয়েছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে ২৭ হাজার ১৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৭ হাজার ৪১ জন। মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া ৪৭ হাজার ৮৫৭ জনের মধ্যে পাস করেছে ৪৭ হাজার ৩৭৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ২৮ হাজার ৮৯৯ জনের মধ্যে পাস করেছে ২৮ হাজার ৭০৯ জন।

বিগত বছরের মতো এবারও ফলাফলে মেয়েরা এগিয়ে। বোর্ডের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, এ বছর ১ লাখ ৩ হাজার ৯১১ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে নিবন্ধন করেছিল। পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৩ হাজার ১২৪ জন। এর মধ্যে ৫২ হাজার ২৯৬ জন ছেলে ও ৫১ হাজার ৬১৫ জন মেয়ে। জিপিএ-৫ পাওয়া ৩ হাজার ৪৬২ জনের মধ্যে ছাত্রী ১ হাজার ৮০১ জন। আর ১ হাজার ৬৬১ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

পাসের হারে এগিয়ে ভোলা
জেলাভিত্তিক পাসের হারের দিক থেকে বিভাগে প্রথম স্থানে রয়েছে ভোলা জেলা। এই জেলায় পাসের হার ৮৩ দশমিক ২। দ্বিতীয় স্থানে থাকা বরগুনায় পাসের হার ৮১ দশমিক ৭০। তৃতীয় স্থানে রয়েছে পিরোজপুর। এই জেলায় পাসের হার ৮০ দশমিক ৭২। চতুর্থ অবস্থানে থাকা বরিশাল জেলায় পাসের হার ৭৬ দশমিক ৯৫।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here