দেশের প্রত্যন্ত গ্রাম অঞ্চলে দ্রুত গতির ইন্টারনেট সেবা পৌঁছে দেয়ার জন্য শিগগির আসছে নতুন প্রকল্প স্ট্যাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি)। বুধবার আগারগাওস্থ আইসিটি টাওয়ারে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জু এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার একান্ত বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় তারা পারস্পারিক দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বিশেষ করে তথ্য ও প্রযুক্তি বিভাগের ইনফো সরকার তৃতীয় পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার প্রকল্প, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের র্মডানাইজশেন অব টলেকিমনিকিশেন নেটওয়ার্ক প্রকল্পসহ চীন সরকার ও সে দেশের বিভিন্ন কোম্পানির অর্থায়নে পরিচালিত প্রকল্পসমূহের সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় মন্ত্রী বলেন, চীন বাংলাদেশের উন্নয়ন সহযোগী ও দীর্ঘ পরীক্ষিত বন্ধু। তিনি ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অতীতের ন্যায় ভবিষ্যতেও বাংলাদেশের আইসিটি, টেলিকমিনিউকেশনসহ বিভিন্ন খাতে অধিকহারে অর্থায়নসহ সহযোগিতার আহবান জানান।

রাষ্ট্রদূত বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে চীন সরকার বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করতে চায়। বর্তমানে এই খাতের সাথে বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে উল্লেখ করে বলেন, টেলিকম কোম্পানি হুয়াওয়ে, জেডটিইসহ চীনের বিভিন্ন খ্যাতনামা কোম্পিনী বাংলাদেশে আইসিটি ও টেলিযোগাযোগ খাতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

নতুন নতুন প্রকল্পে অংশগ্রহণের মাধ্যমে আইসিটি খাতের উন্নয়ন ও বিকাশে অধিকহারে সহযোগিতার কথা পুনঃব্যক্ত করেন। প্রত্যন্ত গ্রাম পর্যন্ত সকলের নিকট ইন্টারনেট সুবিধা পৌছে দিতে স্ট্যাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি) প্রকল্প অনতিবিলম্বে শুরু করার বিষয়ে উভয় একমত পোষণ করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত চীনের দ্বিতীয় সচিব এলবি ইয়াংসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here